এস এস সি রেজাল্ট - ‍SSC Result | এস এস সি রেজান্ট অল ওয়েব বেসড ইন বাংলাদেশ
এস এস সি রেজাল্ট

এস এস সি রেজাল্ট

Hits: 108

এস এস সি রেজাল্ট – SSC Result

আসসালামু আলাইকুম। সর্বপ্রথম (At first) বলতে চাই এই পোষ্টটি এস এস সি রেজাল্ট – SSC Result . আপনারা জানেন যে, বিগত বেশ কয়েক বছর যাবৎ অনলাইনের মাধ্যমে এর ফলাফল দিয়ে থাকে। এই ফলাফল বের করার জন্য আমরা বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে থাকি। ঠিক সেরকমই একটি ওয়েবসাইট আপনাদের জন্য তৈরি করছি। যাতে করে আপনি খুব সহজে আপনার কাঙ্খিত পরীক্ষার ফলাফল বের করতে পারেন খুব সহজেই।

এই ফলাফল বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে দিয়ে থাকে। যেমন- ঢাকা শিক্ষাবোর্ড (Dhaka Education Board), রাজশাহী শিক্ষাবোর্ড (Rajshahi Education Board), চিটাগাং শিক্ষাবোর্ড (Chittagong Education Board), কুমিল্লা শিক্ষাবোর্ড (Comilla Education Board), যশোর শিক্ষাবোর্ড (Jessore Education Board), রাজশাহী শিক্ষা বোর্ড (Rajshahi Education Board), দিনাজপুর শিক্ষাবোর্ড (Dinajpur Education Board), সিলেট শিক্ষাবোর্ড (Sylhet Education Board), ময়মনসিংহ শিক্ষা বোর্ড (Mymensingh Education Board), বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (Bangladesh Madrashah Education Board), এসএসসি ভোকেশনাল শিক্ষা বোর্ড অথবা, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

এস এস সি রেজাল্ট- ssc result
Banggood WW

উপরোক্ত শিক্ষা বোর্ড গুলি (That education boards) তাদের প্রতিবছরই তাদের নির্ধারিত পরীক্ষার ব্যবস্থা করে থাকে এবং উক্ত পরীক্ষাগুলির ফলাফল (That Exam Results) দিয়ে থাকে। এই পরীক্ষার ফলাফল গুলি তাদের নিজস্ব ওয়েবসাইট হইতে বাংলাদেশ থেকে এক যোগে বা একই সাথে ফলাফল প্রকার করে থাকে। এই ফলাফল (This Result) সরকার কর্তৃক (By Government) প্রকাশিত (Published) হয়ে থাকে।

এই ফলাফল (This Results) দুইটি মাধ্যমে প্রকাশিত হয়ে থাকে।প্রথমত (Firstly) মোবাইল এসএমএসের মাধ্যমে (By mobile SMS) এবং দ্বিতীয়ত (Secondly), অনলাইনের মাধ্যমে (By Online) প্রকাশিত হয়ে থাকে। দুটি সিস্টেমেরই (Both system) সুবিধা এবং অসুবিধা আছে। তবে, দুটি-ই ভাল। একেকটার একেক সুবিধা বিদ্যমান আছে।

মানুষ জিজ্ঞেস করে ?

  1. কিভাবে এসএসসির ফলাফল বের করা যায় (How to get ssc result)?
  2. কিভাবে এসএসসি এবং অন্যান্য ফলাফল খুব সহজেই বের করা যায় (How to get SSC Result and other results very easily?
  3. কখন এই ফলালফল বের হবে ?
  4. মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে ফলাফল বের করতে পারি ?
  5. অনলাইনের মাধ্যমে কিভাবে দ্রুত পরীক্ষার ফলাফল বের করার পদ্ধতি গুলি কি কি ?

মোবাইলে এস এস সি রেজাল্ট – SSC Result এবং অন্যান্য রেজাল্ট বের করার পদ্ধতি : এস এস সি রেজাল্ট – ‍SSC Result

মোবাইলের মাধ্যমের খুব কম সময়ে (Very Short Time) এবং খুব দ্রুত গতিতে (Very swiftly)ssc এবং অন্যান্য ফলাফল বের করা যায়। এখন মানুষের হাতে হাতে মোবাইল রয়েছে। ফলে তারা নিজেই (Self) তাদের কাঙ্খিত ফলাফল বের করতে পারে অতি দ্রুত। তাই এটি একটি যুগন্তকারী সুবিধা এনে দিয়েছে। যার ফলে মানুষের এস এস সি এবং অন্যান্য ফলাফল বের করা খুব সহজ হয়েছে।মোবাইল দ্বারা ফলাফল বের করার ক্ষেত্রে সুবিধা এবং অসুবিধার রয়েছে। যেমন- খুব দ্রুত এই ফলাফল বের করা যায়।কিন্তু এতে শুধু পাশ বা ফেল দেখা যায় এবং কত গ্রেড বা পয়েন্ট পেয়েছে সেটা দেখা যায়।তবে এতে কোন বিষয়ে (Subjectly) ফলাফল দেখা যায় না। নিচে আলোচনা করবো কিভাবে মোবাইল দ্বারা ফলাফল বের করবে।

এস এম এস এর পদ্ধতিঃ (SMS Rules)

প্রথমে মোবাইলের এস এম এস অপশনে (Mobile SMS Option) এ যেতে হবে। তারপর লিখতে হবে –

SSC <স্পেস দিয়ে> বোর্ডের প্রথম তিন অক্ষর লিখতে হবে  <স্পেস দিয়ে> বোর্ড রোল নম্বর লিখতে হবে <স্পেস দিয়ে> পরীক্ষার পাশের বছর লিখতে হবে এবং ১৬২২২ তে পাঠাতে হবে আর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।  

  1. উদাহরণঃ (As for example) (SSC Result 2020) এর জন্য

SSC DHA 123456 2020 and then send to >>>> 16222

  • উদাহরণঃ {(As for example) (দাখিল রেজাল্ট ২০২০ – Dakhil Result 2020) এর জন্য }

DAKHIL MAD 123456 2020 Now send to >>>>> 16222

  • উদাহরণঃ {(Example) (এসএসসি ভোকেশনাল রেজাল্ট 2020) SSC Vocational Result}

SSC TEC 654321 2020 and then send to >>>>> 16222

এসএসসির সংক্ষিপ্ত কোড (SSC Short Code for mobile sms) :

মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল বের করতে হলে অবশ্যই বোর্ডের শর্ট কোড নম্বর জানতে হবে। এই কোড নম্বর ছাড়া পরীক্ষার ফলাফল বের করার কোন সুযোগ নাই। তাই এই কোড জানা খুব জরুরী। তাই বোর্ড ভিত্তিক কোড গুলি লিখে দেওয়া হলো। যাতে সহজে ছাত্র/ছাত্রী তথ্য গুলি দেখতে পারে এবং পরীক্ষার ফলাফল বের করতে পারে।

বোর্ডের নামবোর্ডের প্রথম তিন অক্ষর
ঢাকা শিক্ষা বোর্ডDHA
চিটাগাং শিক্ষা বোর্ডCHI
রাজশাহী শিক্ষা বোর্ডRAJ
বরিশাল শিক্ষা বোর্ডBAR
কুমিল্লা শিক্ষা বোর্ডCOM
যশোর শিক্ষা বোর্ডJES
দিনাজপুর শিক্ষা বোর্ডDIN
সিলেট শিক্ষা বোর্ডSYL
ময়মনসিংহ শিক্ষা বোর্ডMYM
বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডMAD
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডTEC

কিভাবে অনলাইনের মাধ্যমে এস এস সি ফলাফল বের করবেনঃ

এসএসসি ও অন্যান্য পরীক্ষার ফলাফল অনলাইনের মাধ্যমেও বের করা যায়। এর বিশেষ ধরণের সুবিধা আছে যা মোবালের মাধ্যমে পাওয়া যায় না। তা হলো ছাত্র/ছাত্রী কোন বিষয়ে কত নম্বর পেয়েছে তার বিস্তারিত তথ্য পাওয়া যায়। কিন্তু মোবাইলে শুধুমাত্র পাশ কিংবা ফেল এবং মোট কত পয়েন্ট বা গ্রেড পেয়েছে তা দেখতে পারে। তবে এর অসুবিধা হলো এগুলি বের করতে স্মার্ট ফোন লাগে, অথবা কম্পিউটার, ল্যাপটপ বা ট্যাবলেট এর প্রয়োজন হয়। অথবা অনলাইনের কাজ করে এমন দোকান থেকে এই ফলাফল দেখা যায়।তবে আরো সুবিধা হলো ফলাফল অনলাইনে দেখে উক্ত ফলাফলে কোন সমস্যা থাকলে তা জানা যায় এবং সেই ফলাফল যাচাই বাছাই এর জন্য বোর্ডের কাছে আবেদন করা যায়।

এসএসসি ফলাফল অনলাইনে দেখার পদ্ধতিঃ

প্রথমে অনলাইনে প্রবেশ করতে হবে। তারপর প্রদত্ত শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তবে, যদি বোর্ডের ওয়েবসাইটের এ্যাড্রেস (website address) জানা না থাকে তাহলে এসএসসি রেজাল্ট (ssc result) লিখে সার্চ দিতে হবে। ফলে বিভিন্ন ওয়েবসাটের ইউআরএল(URL) চলে আসবে। তখন যেকোন একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর রেজাল্ট আইফ্রেমে গিয়ে এভাবে লিখতে হবে—

Examination:Select One
Year:Select One
Board:Select One
Roll: 
Reg: No.: 
3+2= 
     
 :ResetSubmit
  1. প্রথমে পরীক্ষার নাম সিলেক্ট করতে হবে।
  2. তারপর পরীক্ষার বছর সিলেক্ট করতে হবে।
  3. এরপর বোর্ড সিলেক্ট করতে হবে।
  4. রোল নম্বর লিখতে হবে।
  5. রেজিষ্ট্রেশন নম্বর লিখতে হবে।
  6. এখন ক্যাপচা কোড পুরণ করতে হবে।
  7. সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল বের করতে হবে।

এসএসসির রেজাল্টের জিপিএ (GPA = Grade Point Average):

প্রাপ্ত নম্বর (পূর্ণমান ১০০ এর ক্ষেত্রে)জিপিএশ্রেণী/বিভাগ
হইতেপর্যন্তগ্রেডপয়েন্ট
৮০১০০এ+৫.০০বোর্ড প্লেস
৭০৭৯৪.০০ ফাস্ট ডিভিশন
৬০৬৯এ-৩.৭৫ফাস্ট ডিভিশন
৫০৫৯বি৩.৫০সেকেন্ড ডিভিশন
৪০৫০সি২.০০৪৫-৫৯ সেকেন্ড ডি:
৩৩৩৯ডি১.০০থার্ড ডিভিশন
৩২ফেল০.০০ফেল

 ‍এসএসসি রেজাল্টের শিক্ষা বোর্ড সমূহঃ

নিম্নে এসএসসি এবং অন্যান্য (Other) শিক্ষা বোর্ড সম্পর্কে কিছু তথ্যাদি তুলে ধরা হলোঃ

1. ঢাকা শিক্ষা বোর্ডঃ ঢাকা শিক্ষা বোর্ড একটি নিজ নিয়ন্ত্রিত স্বতন্ত্র্য শিক্ষাবোর্ড। তারা নিজেরাই এই বোর্ড এর কাজ করে থাকে। তারা প্রতিবছর পরীক্ষার ব্যবস্থা করে এবং পরীক্ষার ফলাফল ও প্রকার করে থাকে।তারা জেএসসি, এসএসসি, এবং এইচএসসি পরীক্ষার ব্যবস্থা করেন এবং ফলাফল ও প্রকাশ করেন।এই বোর্ডের নাম হলোঃ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা (Secondary and Higher Secondary Education Board, Dhaka)। এর বোর্ডের অবস্থা 13, 14 জয়নাগ রোড, ঢাকা। পোষ্ট কোডঃ 1211. এই শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয় 7ই মে, 1921 সালে।

2. রাজশাহী শিক্ষা বোর্ডঃ রাজশাহী শিক্ষা বোর্ডটি 1961 সালে প্র্রতিষ্ঠিত হয়। এটিও একটি স্বতন্ত্র্য প্রতিষ্ঠান। তারা নিজেরাই জেএসসি, এসএসসি, এইচএসসি ইত্যাদি পরীক্ষার ব্যবস্থা করে থাকে। অন্যান্য শিক্ষারোর্ড এর মত এই শিক্ষা বোর্ডের ফলাফলও ভাল। এটিও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী (Secondary and Higher Secondary Education Board, Rajshahi)

3. চট্টগ্রাম শিক্ষা বোর্ডঃ চট্টগ্রাম শিক্ষা বোর্ড বা চিটাগাং শিক্ষা বোর্ড (Chittagong Education Board) প্রতিষ্ঠিত হয় 1995 সালে। এই শিক্ষা বোর্ড তাদের বোর্ডকে নিজেরাই নিয়ন্ত্রণ করে থাকে। এই শিক্ষা বোর্ড বাংলাদেশের দক্ষিণ পূর্ব কোণে অবস্থিত। তারাও এইচএসসি, এসএসসি, জেএসসি এবং অন্যান্য পরীক্ষা নিয়ে থাকেন এবং ফলাফলের ব্যবস্থা করে থাকেন।

4. কুমিল্লা শিক্ষা বোর্ডঃ Comilla Education Board (কুমিল্লা শিক্ষা বোর্ড): কুমিল্লা শিক্ষা বোর্ড একটি স্বতন্ত্র শিক্ষা বোর্ড। এই শিক্ষা বোর্ডটি প্রতিষ্ঠিত হয় 1962 সালে। তাদের ছাত্র/ছাত্রীদের পরীক্ষার পাশের হারও ভাল। এই শিক্ষা বোর্ডটি চিটাগাং বোর্ড এর উত্তরে অবস্থিত এবং বাংলাদেশের দক্ষিণ পূর্ব দিকে নারায়ণগঞ্জ জেলার দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত। পুরাতন শিক্ষা বোর্ড গুলি এটি একটি।

5. বরিশাল শিক্ষা বোর্ডঃ বরিশাল শিক্ষা বোর্ডটি কুমিল্লা শিক্ষা বোর্ডের পশ্চিম দিকে এবং বাংলাদেশের দক্ষিণ দিকে অবস্থিত। এই শিক্ষা বোর্ড একটি স্বতন্ত্র শিক্ষা বোর্ড। অন্যান্য শিক্ষা বোর্ডের পাশাপাশি তারা ‍এসএসসি জেএসসি, এইচএসসি এবং অন্যান্য পরীক্ষা নিয়ে থাকে এবং ফলাফল (SSC Result), (HSC Result), (JSC Result), দিয়ে থাকে।

6. যশোর শিক্ষা বোর্ডঃ যশোর শিক্ষাবোর্ড (Jessore Education Board) ও অন্যান্য বোর্ডের মতই একটি আলাদা বোর্ড এবং তারা নিজেরা তাদের প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ (Self Control) করে থাকে। এই শিক্ষা বোর্ডটি বাংলাদেশের সবচেয়ে পশ্চিম দিকে অবস্থিত। তারাও উপরোক্ত পরীক্ষা গুলি নিয়ে থাকেন এবং ফলাফল দিয়ে থাকেন।

7. দিনাজপুর শিক্ষা বোর্ডঃ দিনাজপুর শিক্ষা বোর্ডটি (Dinajpur Education Board)বাংলাদেশের উত্তর পশ্চিম দিকে অবস্থিত।এক দিনাজপুর শিক্ষা বোর্ডটি স্বতন্ত্র একটি শিক্ষা বোর্ড।

8. সিলেট শিক্ষা বোর্ডঃ সিলেট শিক্ষা বোর্ড অন্যান্য শিক্ষাবোর্ডের মত একটি স্বতন্ত্র শিক্ষা বোর্ড। এই শিক্ষা বোর্ডটি বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত। চারটি জেলা নিয়ে এই শিক্ষা বোর্ড গঠিত। যেমন- সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া। এটিও অন্যান্য শিক্ষা বোর্ডের মত এসএসসি রেজাল্ট, এইচএসসি রেজাল্ট, জেএসসি রেজাল্ট ও অন্যান্য রেজাল্ট প্রকাশ করে থাকে।

9. ময়মনসিংহ শিক্ষা বোর্ডঃ বাংলাদেশের সবচেয়ে নতুন শিক্ষা বোর্ড হলো ময়মনসিংহ শিক্ষা বোর্ড। এই শিক্ষা বোর্ডও সিলেট শিক্ষা বোর্ড এর মত চারটি জেলা নিয়ে গঠিত। যেমন- ময়মনসিংহ, জামালপুর,  কিশোরগঞ্জ এবং শেরপুর জেলা নিয়ে গঠিত। এই শিক্ষা বোর্ডটি বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থিত।

এসএসসি রেজাল্ট ও অন্যান্য রেজাল্ট এর শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট সমূহঃ

Dhaka Education Boardhttps://dhakaeducationboard.gov.bd
Sylhet Education Boardwww.educationboard.gov.bd
Chittagong Education Boardwww.bise-ctg.gov.bd
Rajshahi Education Boardwww.rajshahieducationboard.gov.bd
Comilla Education Boardwww.comillaboard.gov.bd
Jessore Education Boardhttps://www.jessoreboard.gov.bd/
Dinajpur Education Boardwww.dinajpureducationboard.gov.bd
Mymensingh Education Boardwww.mymenshingheducationboard.gov.bd
Bangladesh Technical Education Boardwww.bteb.gov.bd
Bangladesh Madrashah Education Boardwww.bmeb.gov.bd

পরিশেষঃ (Conclusion): প্রিয় শিক্ষার্থী বন্ধুরা এবং ওয়েবসাটের সকল ভিজিটরগণকে ধন্যবাদ জানাই এই ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আশা করি এই পোষ্ট আপনার জন্য উপকারে আসবে। যদি তাই হয় তবে ইনশাল্লাহ আমি খুশি ও আনন্দিত হব। ধন্যবাদ।

Banggood WW
Banggood WW